SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! আর কী বলছে হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ২০, ২০১৭
Share it on
রবিবার রাত থেকেই ঘন মেঘের আড়ালে কলকাতা ও তার সংলগ্ন এলাকা।

পশ্চিমবঙ্গের উপরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে সোমবার দিনভর রাজ্যের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। এই বৃষ্টির সঙ্গে সঙ্গে বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে। কলকাতা এবং সংলগ্ন এলাকাও এই সতর্কতার আওতায় রয়েছে।

দিন কয়েক আগেই সিকিম এবং উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশে বৃষ্টি হয়েছে। যার জেরে উত্তর সিকিম এবং সান্দাকফুতে  তুষারপাতও হয়েছে।  উত্তরবঙ্গে এখনও উজ্জ্বল আকাশ থাকলেও, হিমালয়ে তুষারপাতের জন্য তাপমাত্রা অনেকটাই নিচে নেমেছে। সেইসঙ্গে বইছে ঠান্ডা বাতাস। 

আরও পড়ুন... 

বৃষ্টির পর সোঁদা গন্ধ তো পেয়েছেন। তা আসলে কীসের গন্ধ জানলে চমকে যাবেন 

৩৭ বছর আগে এ জিনিসও ঘটেছিল সাহারায়! অবিশ্বাস্য, কিন্তু সত্যি।

কলকাতাতেও দিন কয়েক ধরে সন্ধ্যার পরে এমন বাতাস বইতে দেখা গিয়েছে। এর কারণ অবশ্য ছিল পূর্ব মধ্যপ্রদেশে এবং তার সংলগ্ন এলাকায় বাতাসের উচ্চ স্তরে তৈরি হওয়া ‘আপার সাইক্লোনিক প্রেসার’। এরই প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গের আবহাওয়ায়। অন্যদিকে, মধ্যপ্রদেশের এই ‘আপার সাইক্লোনিক প্রেসার’-এর জন্য তামিনাড়ু থেকে বিদর্ভ এবং রায়লসীমার উপরেও এক নিম্নঅক্ষরেখা তৈরি হয়েছে।  

কলকাতা আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, কলকাতায় এ দিন সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে বলেই জানানো হয়েছে।

Weather Rain Thunderstorm Kolkata
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -