SEND FEEDBACK

English
Bengali

উধাও হচ্ছে ছাগল, মুরগি! নেকড়ের ভয়ে কাঁটা সুন্দরবন, দেখুন ভিডিও

প্রসেনজিৎ সাহা, দক্ষিণ ২৪ পরগনা, এবেলা.ইন | এপ্রিল ২১, ২০১৭
Share it on
সম্প্রতি সুন্দরবনে বেড়াতে আসা এক পর্যটকের তোলা ছবি নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে। ওই প্রাণীটি ভারতীয় নেকড়ে বলে দাবি করেন পশু বিশেষজ্ঞরা।

এতদিন ছিল বাঘের ভয়, তার উপর আবার নেকড়ে! গত কয়েকদিন ধরে দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের বেশ কয়েকটি গ্রামে নতুন এই আতঙ্কে আতঙ্কিত হয়ে রয়েছেন এলাকার মানুষজন। বন দফতরের আশ্বাসেও স্বস্তির নিঃশ্বাস নিতে পারছেন না তাঁরা। কারণ প্রতিদিন সকালেই কারও বাড়ি থেকে ছাগল উধাও তো কারও বাড়ি থেকে মুরগি। ছোট ছোট ছেলে মেয়েদের নিয়ে তাই একপ্রকার সারা রাত তো বটেই, দিনের বেলাও জেগেই কাটাচ্ছেন সুন্দরবনের মানুষজন। এমনই অবস্থা সুন্দরবনের জটিরামপুর, পাখিরালায় ও উত্তরপূর্ব পাড়া এলাকায়।
 
গত কয়েকদিন ধরেই এলাকায় নেকড়ে ঢুকেছে এমন খবরেই যথেষ্ট চিন্তিত ছিলেন গ্রামের মানুষজন। প্রতিদিনই বাড়ি থেকে হাঁস, মুরগি, ছাগল গায়েব হয়ে যাচ্ছিল। কিন্তু আশপাশের কোথাও বাঘের পায়ের ছাপ দেখতে পাননি তারা। সেই কারণে তারা ঠিক বুঝে উঠতে পারছিলেন না জন্তুটি আসলে কী?

গ্রাফিক্স- বিশ্বজিৎ দাস

সম্প্রতি সুন্দরবনে বেড়াতে আসা এক পর্যটকের তোলা ছবি নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে। ওই প্রাণীটি ভারতীয় নেকড়ে বলে দাবি করেন পশু বিশেষজ্ঞরা। সেই খবর বিভিন্ন মাধ্যমে প্রচারিত হওয়ার পর থেকেই কার্যত ঘুম ছুটেছে এলাকাবাসীদের। নেকড়ের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হতে ওই এলাকায় গোটা দশেক ক্যামেরা লাগানো হয়েছে বন দফতরের পক্ষ থেকে। কিন্তু ওই জন্তুটি আসলে কী, সে বিষয়ে এখনও পর্যন্ত বন দফতরের পক্ষ থেকে সুনির্দিষ্টভাবে কিছু বলা হয়নি। তবে এই ঘটনায় আতঙ্কিত গোটা এলাকা। 

গ্রাফিক্স- বিশ্বজিৎ দাস, ছবি সৌজন্যে- ইউটিউব

বাড়ির শিশুদের নিয়ে কীভাবে তাঁরা দিন কাটাবেন বুঝতে পারছেন না। এ বিষয়ে পাখিরালয়ের বাসিন্দা সুনিতা মণ্ডল বলেন, ‘একে তো বাঘের ভয় ছিলই। তার উপর এবার নেকড়ে। বাচ্চাদের নিয়ে যে কোথায় যাব, বুঝে উঠতে পারছি না। বন দফতরের লোকেরাও প্রাণীটিকে ধরার জন্য এখনও পর্যন্ত কেন খাঁচা পাতলো না, তা বুঝে উঠতে পারছি না। আমরা খুবই আতঙ্কে রয়েছি।’ একই দাবি গ্রামের অন্যান্য বাসিন্দাদের। 

আরও পড়ুন

সুন্দরবনে প্রথম দেখা নেকড়ের! সন্ধানে বন দফতর

সুন্দরবনে ভ্রান্তিবিলাস! খাঁচায় ধরা নেকড়েকে কি শেয়াল ভেবেছিলেন বন কর্তারা

নেকড়ের অস্তিত্ব নিয়ে ধোঁয়াশায় রয়েছেন বন দফতরের কর্তারাও। গ্রামবাসীদের আতঙ্কের কথা তাঁদের কানে গেলেও এখনই বিষয়টি নিয়ে কিছু বলতে চাইছেন না তাঁরা। 

কীভাবে নতুন আতঙ্ক গ্রাস করেছে সুন্দরবনের বাসিন্দাদের, দেখুন ভিডিও

Wolf Sunderbans Indian Wolf Mangrove Forest Uttar Pradesh
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -