SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

ফের মূষিকের চেহারায় হাসপাতালে দালালচক্র

সম্পাদকীয় | ফেব্রুয়ারি ১৭, ২০১৭
Share it on
শাসকদলের সমালোচকেরাও এই সাফল্যকে স্বীকার করে নিয়েছিলেন। আশা করা গিয়েছিল, এস এস কে এম অন্যান্য সরকারি হাসপাতালকে পথ দেখাবে। বেডের জন্য হাসপাতাল চত্বরে দালালচক্রের সঙ্গে বোঝাপড়া করতে হবে না সাধারণ মানুষকে। চিকিৎসক-দালাল সম্পর্কের ভিতটিকেও নাড়িয়ে দেওয়া গিয়েছিল। কিন্তু সে সাফল্য স্থায়ী হল কই !

ক থায় বলে, ইচ্ছে থাকলে উপায় হয়। ইচ্ছের অবশ্য রকমভেদ আছে। সদিচ্ছা এবং অ-সদিচ্ছা। কয়েকমাস আগে সদিচ্ছার নমুনা দেখেছিল এস এস কে এম হাসপাতাল। বহুদিনের অভিযোগ ছিল, হাসপাতালটিতে দালালচক্র সক্রিয়। দালালদের উৎকোচ না-দিয়ে সেখানে রোগীকে ভর্তি করানোই যেত না। শুধু তাই নয়, অভিযোগ ছিল দালালচক্রের সঙ্গে রাজনৈতিক যোগেরও। নেতা-মন্ত্রীদের মদতেই নাকি সেখানে দালালেরা কাজ করত। ফলে, গড়ে উঠেছিল চক্রব্যূহ। মনে করা গিয়েছিল, সেই ব্যূহ ভেদ করা প্রায় অসম্ভব। কিন্তু তৃণমূল সরকার দেখিয়ে দিয়েছিল, সদিচ্ছা থাকলে চক্রব্যূহও ভাঙা যায়। অরূপ বিশ্বাসের নেতৃত্বে দালালদমন অভিযানের ফলও মিলেছিল। হাসপাতালটি থেকে কার্যত ভ্যানিশ হয়ে গিয়েছিল দালালেরা।


শাসকদলের সমালোচকেরাও এই সাফল্যকে স্বীকার করে নিয়েছিলেন। আশা করা গিয়েছিল, এস এস কে এম অন্যান্য সরকারি হাসপাতালকে পথ দেখাবে। বেডের জন্য হাসপাতাল চত্বরে দালালচক্রের সঙ্গে বোঝাপড়া করতে হবে না সাধারণ মানুষকে। চিকিৎসক-দালাল সম্পর্কের ভিতটিকেও নাড়িয়ে দেওয়া গিয়েছিল। কিন্তু সে সাফল্য স্থায়ী হল কই ! দালালচক্রের ভূত এস এস কে এম হাসপাতালকে আবারও গ্রাস করেছে। সাম্প্রতিক ঘটনাই তার প্রমাণ !


ঘটনার সূত্রপাত এক রোগীর ভর্তিকে কেন্দ্র করে। অভিযোগ, ওই রোগীর সঙ্গে এসেছিল পুরনো দালালচক্রের বহু সদস্য। জুনিয়র চিকিৎসকদের উপর যারা শুধু চড়াওই হয়নি, রীতিমতো মারধরও করেছে। তারা নাকি হুমকি দিয়ে শাসকদলের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের কথা জানিয়েছে। ঘটনার পর পুলিশও তেমন ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ। ঠিক এমনটাই ঘটত ! অতীতে এভাবেই হাসপাতাল কর্তৃপক্ষ এবং চিকিৎসকদের উপর চাপ সৃষ্টি করত দালালেরা। হুমকি দেওয়ার সময় রাজনীতির রং ব্যবহার করত। পুলিশ, প্রশাসন সব জেনেশুনেও ব্যবস্থা নিতে গড়িমসি করত। পরিবর্তিত পরিস্থিতিতে অবস্থা বদলেছিল। কিন্তু, ফের কেন ফিরে যাওয়া পুরনো অন্ধকারে ! তবে কি মুখ্যমন্ত্রীর সদিচ্ছার বার্তাটি গ্রহণ করছে না বাকি সব স্তর ! সমস্যা এখানেই ! ব্যক্তির সদিচ্ছা আর ব্যবস্থার সদিচ্ছার মধ্যে ফারাক রয়েছে ! তৃণমূল স্তর থেকে বদল দরকার মানসিকতার। 

Tout Hospital
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -