SEND FEEDBACK

English
Bengali

আজ পরীক্ষার জন্য রাস্তায় নামবেন ২৫ লক্ষেরও বেশি, মোকাবিলায় সতর্ক রাজ্য

নিজস্ব প্রতিবেদন | মে ২০, ২০১৭
Share it on
অন্যতম প্রধান প্রস্তুতি হিসাবে পর্যাপ্ত যানবাহনের উপস্থিতি নিশ্চিত করার চেষ্টা চলছে। পরিবহণ দফতর সূত্রের খবর, অতিরিক্ত সংখ্যায় সরকারি বাস, ট্রাম থাকবে রাস্তায়।

ছ’হাজার আসন। পরীক্ষার্থী ২৫ লক্ষ। তাঁদের অনেকের সঙ্গেই থাকতে পারেন পরিবারের কেউ না কেউ। সেটা ধরলে আজ, শনিবার রাজ্য সরকারের গ্রুপ ডি পরীক্ষা উপলক্ষে রাস্তায় নামবেন বিপুল সংখ্যক মানুষ। যা মোকাবিলা করা প্রশাসনের কাছে অন্যতম বড় চ্যালেঞ্জ। তবে সবকিছু চলবে নির্বিঘ্নে মিটবে বলেই সরকারের তরফে আশ্বাস। তবে যে কোনও পরিস্থিতির জন্যেও প্রস্তুত প্রশাসন।

অন্যতম প্রধান প্রস্তুতি হিসাবে পর্যাপ্ত যানবাহনের উপস্থিতি নিশ্চিত করার চেষ্টা চলছে। পরিবহণ দফতর সূত্রের খবর, অতিরিক্ত সংখ্যায় সরকারি বাস, ট্রাম থাকবে রাস্তায়। রিজার্ভে থাকা বাসও রাস্তায় নামানো হবে। বেসরকারি পরিবহণ সংগঠনগুলিকেও একই পদক্ষেপ করতে বলা হয়েছে। নদীতে ফেরি পরিষেবা বাড়ানোর লক্ষ্যে জেলা প্রশাসনগুলিকে প্রয়োজনীয় নির্দেশিকা জারি করেছে রাজ্য।

পরিবহণ দফতরের তরফে পুলিশ সুপার, কমিশনারেটের প্রধান এবং রাজ্য পুলিশের ডিজিকে সামগ্রিক বিষয়টিতে নজরদারির অনুরোধ জানানো হয়েছে। বিপুল ভিড় সামাল দেওয়ার মতো নিরাপত্তা এবং সুষ্ঠুভাবে যানবাহন পরিচালনার উপর গুরুত্ব দেওয়া হয়েছে। কয়েকদিন আগেই রাজ্যর মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায় ভিডিও কনফারেন্স করে বিভিন্ন দফতর এবং জেলাপ্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন।

নবান্ন এবং পরিবহণ দফতরের নির্দেশ মেনে জেলাশাসকেরা স্থানীয় স্তরে পরিবহণের বিষয়টি নিশ্চিত করছেন। জানা গিয়েছে, বাস, ট্রেকার, অটো এবং টোটোর মতো পরিবহণ মাধ্যমগুলিকে বিভিন্ন এলাকায় রুটভিত্তিকভাবে ভাগ করে দেওয়া হয়েছে, যাতে কোনও রুটে অসাম্য না থাকে।

রেল কর্তৃপক্ষকে মৌখিক অনুরোধের পাশাপাশি চিঠি দিয়ে নিরবচ্ছিন্ন পরিষেবা নিশ্চিত করার অনুরোধ জানিয়েছে রাজ্য। দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব রেলের তরফে ইতিমধ্যেই আশ্বস্ত করা হয়েছে রাজ্যকে। মেট্রোর তরফেও রাজ্যকে জানানো হয়েছে, শনিবার হলেও এদিন অন্যদিনের মতোই মেট্রো পরিষেবা রাখা হবে।
প্রবল গরমের কথা মাথায় রেখে স্বাস্থ্য দফতরকে বাড়তি সতর্ক থাকার জন্য নির্দেশও দিয়েছে নবান্ন। কোনও পরীক্ষার্থী কোথাও অসুস্থ হয়ে পড়লে যাতে তাঁর দ্রুত চিকিৎসা দেওয়া সম্ভব হয় তা নিশ্চিত করতে বলা হয়েছে। 

Group D Exam
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -