SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

পুরভোটের ফল: মমতার জন্য যে ৫টি খুশির ও চিন্তার বার্তা নিয়ে এল

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মে ১৭, ২০১৭
Share it on
৭ পুরসভার নির্বাচনে তৃণমূল কংগ্রেস তার দাপট দেখালো। কিন্তু এই জয় তৃণমূল নেত্রীর জন্য কী বার্তা বহন করছে, দেখে নিন।

পাহাড়ে জনমুক্তি মোর্চার আধিপত্য খর্ব আর কংগ্রেসের গড়ে দাপট দেখিয়ে আনন্দেই থাকতে পারে রাজ্যের শাসক শিবির। তবে মমতার জন্য অনেক ধরনের বার্তা বহন করছে পুরসভা নির্বাচনের এই ফলাফল।

• উন্নয়নের মন্ত্রেই মিরিক পুরসভা দখলে এল তৃণমূলের। বিমল গুরুং-এর আধিপত্যের মধ্যেও ভাল ফল করল শাসক দল। এ ভাবেই তিনি বদলে দিতে পারেন তিন দশকের পাহাড়-রাজনীতি। এই ফল গোর্খা জনমুক্তি মোর্চার জোটসঙ্গী, মমতার চরম শত্রু বিজেপির কাছেও মৃদু ধাক্কা।

• কংগ্রেস ও বাম জোটকে নিশ্চিহ্ন করে দিয়েছেন মমতা। রায়গঞ্জ ও ডোমকল দু’টি পুরসভাই হাতে পেয়েছে তৃণমূল। এই দুই জায়গায় কংগ্রেসের একছত্র আধিপত্য ছিল। কংগ্রেস ও বাম জোটকে অপ্রাসঙ্গিক করে দিয়েছে তৃণমূলের দাপট।

• ডোমকলে জোটের দুই জয়ী প্রার্থী ফল বেরনোর সঙ্গে সঙ্গেই যোগ দিয়েছেন তৃণমূলে। এভাবেও বিরোধী জনপ্রতিনিধিদের মমতার ‘উন্নয়নের যজ্ঞে’ সামিল করে নতুন রাজনৈতিক সংস্কৃতির আমদানি করল তৃণমূল।

আরও পড়ুন:—

ফল বেরোতেই দলবদল! সমতল থেকে পাহাড়, ঘাসফুলের দাপটে পদ্ম কাঁটা থাকলই

সনিয়া এবং মমতার ‘সমঝোতা’ হলে বিকল্প ভাববেন অধীর

• যদিও আসন সংখ্যার বিচারে বিজেপি বড় কিছু করতে পারেনি, তবে বিরোধী পরিসরে বিজেপি-র বাড়বাড়ন্ত চিন্তায় রাখবে মমতাকে। নির্বাচনে মেরুকরণ হলে, মমতার সুবিধার থেকে অসুবিধাই বেশি।

• যেভাবে সন্ত্রাসের চিত্র দেখা গেছে পুরসভার নির্বাচন ঘিরে, তাতে প্রশ্ন উঠতে শুরু করেছে এভাবেই কী তৃণমূলকে ক্ষমতায় থাকতে হবে? এভাবে যদি ভোটকে প্রভাবিত করতে হয়, তবে মমতার চিন্তা বাড়াই উচিত। 

আপাতত মমতা বন্দ্যোপাধ্যায়কে সরকার থেকে উৎখাত করা বিজেপি-র পক্ষে সম্ভব নয়। সাংগঠনিক দিক থেকেও অনেকটাই পিছিয়ে গেরুয়া শিবির। তবে আরও অনেকটা গুছিয়ে নিয়ে চলতে হবে মমতাকে। গায়ের জোরে বামফ্রন্টও ক্ষমতায় টিকে থাকতে চেয়ে যে নিজের হাত পুড়িয়েছিল, একথা নিশ্চয়ই মমতার মাথায় রয়েছে। 

Mamata Banerjee Civic Polls Municipal Elections Darjeeling BJP Congress Left Front
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -