SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

এই একটি জায়গায় জিও-কে টেক্কা দিল এয়ারটেল। হাসি এয়ারটেল গ্রাহকদের মুখে

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | এপ্রিল ৫, ২০১৭
Share it on
রেললাইন বরাবর কানেক্টিভিটির ক্ষেত্রে দু’নম্বরে রয়েছে ভোডাফোন, এবং তিন নম্বরে আইডিয়া।

ভারতের মোবাইল পরিষেবার জগতে এখন তীব্র প্রতিদ্বন্দ্বিতা। কম ট্যারিফে যত বেশি সম্ভব পরিষেবা দিয়ে সর্বাধিক গ্রাহককে নিজেদের দিকে টানতে চাইছে সমস্ত কোম্পানিই। কিন্তু এ ব্যাপারে জিও-র সঙ্গে পেরে ওঠা কঠিন হয়ে দাঁড়াচ্ছে অধিকাংশ সংস্থার পক্ষেই। কিন্তু একটি বিশেষ ক্ষেত্রে জিও-কে দশ গোল দিয়ে দিয়েছে মোবাইল পরিষেবা সংস্থা এয়ারটেল। অনলাইন পোর্টাল রেলযাত্রী ডট কমের প্রকাশিত তথ্য অনুসারে, ভারতের অধিকাংশ রেলপথে সবচেয়ে ভাল সংযোগ পাওয়া যায় এয়ারটেলের। রেললাইন বরাবর কানেক্টিভিটির ক্ষেত্রে দু’নম্বরে রয়েছে ভোডাফোন, এবং তিন নম্বরে আইডিয়া।

রেলযাত্রীর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা মণীশ রাথি বলেন, ‘এক জন রেলযাত্রীর কাছে মোবাইল বিনোদন এবং তথ্যের প্রধানতম ভাণ্ডার। আমাদের সমীক্ষা বলছে, রেলে যাত্রা করতে করতে এক জন ব্যক্তি গড়ে ৪ থেকে ৫টি অ্যাপ ব্যবহার করেন। সে ক্ষেত্রে মোবাইল স‌ংযোগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

কিন্তু রেলপথের সর্বত্র মোবাইল স‌ংযোগ এক রকম থাকে না। ‘আমরা দেখেছি, ভারতের রেলপথের সামগ্রিক দৈর্ঘ্যের ৭০-৮০ শতাংশ অংশে মোবাইল সংযোগ বেশ ভাল থাকে। ২০ শতাংশ ক্ষেত্রে এই সংযোগ বেশ নিম্নমানের হয়ে যায়’; জানান মণীশ।

এই জায়গাতেই অন্যান্য মোবাইল পরিষেবাকে টেক্কা দিয়েছে এয়ারটেল। মণীশ বলছেন, ‘সমীক্ষা করে আমরা দেখেছি, দিল্লি-কলকাতা রেলপথের ৭১ শতাংশ অঞ্চলে এয়ারটেলের কানেক্টিভিটি খুব ভাল। ৫৮ শতাংশ অংশে ভোডাফোনের কানেক্টিভিটি ভাল মানের।’ কানেক্টিভিটির গুণমানে তিন নম্বরে রয়েছে আইডিয়া। গোটা দেশেই চিত্রটা কমবেশি একই রকমের।

প্রথম তিনে নেই জিও। কত নম্বরে জিও-র অবস্থান তা-ও জানাননি মণীশ। সম্প্রতি খোদ ট্রাই জানিয়ে দিয়েছে, দেশের দ্রুততম ফোর জি ইন্টারনেট পরিষেবা জিও-রই। সেই তালিকায় এয়ারটেল রয়েছে তিনে। কিন্তু রেলপথে পরিষেবার ক্ষেত্রে এয়ারটেলই এক নম্বরে। প্রথম তিনে নেই জিও।

Airtel reliance jio Railway
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -