SEND FEEDBACK

English
Bengali

আবার এয়ারটেল, আইডিয়াকে টেক্কা জিও-র। খুশি গ্রাহকরা

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | এপ্রিল ২০, ২০১৭
Share it on
মোটামুটি গড়পড়তা সাইজের একটি বলিউড সিনেমা ডাউনলোড করতে এক জন জিও গ্রাহকের মিনিট পাঁচেকের বেশি সময় লাগবে না।

রিলায়েন্স জিও-র ফোর জি কানেকশনের গড় ডাউনলোড স্পিড ১৬.৪৮ এমবিপিএস। ভারতে টেলি-নিয়ন্ত্রক সংস্থা ট্রাই-এর সর্বশেষ ঘোষণায় জানা গেল এমনটাই। ট্রাই যা ঘোষণা করেছে, তাতে জানা গিয়েছে, জিও-র অন্যতম প্রতিদ্বন্দ্বী সংস্থা আইডিয়া সেলুলার এবং ভারতী এয়ারটেলের তুলনায় প্রায় দ্বিগুণ গতিতে ডাউনলোড করতে পারেন জিও গ্রাহকরা। 

মার্চ মাসের গড় ইন্টারনেট স্পিডের যে তথ্য প্রকাশ করেছে ট্রাই, তা থেকে জানা যাচ্ছে, প্রতি সেকেন্ডে ১৬.৪৮ মেগাবাইট স্পিডে ডাউনলোড করা যায় জিও কানেকশনে। সেই জায়গায় আইডিয়া সেলুলার ফোর জি-র ডাউনলোড স্পিড ৭.৬৬ এমবিপিএস। এয়ারটেলের ডাউনলোড স্পিড ৭.৬৬ এমবিপিএস। 

অর্থাৎ মোটামুটি গড়পড়তা সাইজের একটি বলিউড সিনেমা ডাউনলোড করতে এক জন জিও গ্রাহকের মিনিট পাঁচেকের বেশি সময় লাগবে না। 

অন্যান্য মোবাইল পরিষেবা সংস্থাগুলির ফোর জি কানেকশনের ডাউনলোড স্পিডও ঘোষণা করেছে ট্রাই। কোন কোম্পানির ডাউনলোড স্পিড কেমন, তা জেনে নিন নীচের গ্রাফিক থেকে— 

গ্রাফিক: অভিজিৎ বিশ্বাস

ট্রাই প্রতি মাসেই বিভিন্ন মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির ইন্টারনেট স্পিড পরিমাপ করে থাকে। মাই স্পিড অ্যাপ্লিকেশনের সাহায্যে রিয়াল-টাইম বেসিসে এই স্পিড পরিমাপের কাজ করে ট্রাই। 

আরও পড়ুন

আবার বড় সস্তার অফার দিল জিও। শুরু হল নতুন যুদ্ধ, চ্যালেঞ্জ বাকিদের কাছে

জিও দিচ্ছে ১৬৮ জিবি ফ্রি ফোর জি ডেটা। ১০ মে-র আগে করতে হবে এই কাজ

কিছু দিন আগে ভারতের ‘অফিসিয়ালি’ দ্রুততম ইন্টারনেট পরিষেবা কার, সেই নিয়ে তরজা বেঁধেছিল এয়ারটেল এবং জিও-র মধ্যে। এয়ারটেল তাদের বিজ্ঞাপনে নিজেদের পরিষেবাকে ‘অফিসিয়ালি ফাস্টেস্ট নেটওয়ার্ক’ বলে দাবি করছিল। এই দাবির সত্যতাকে চ্যালেঞ্জ করে রিলায়েন্স জিও। তখনই ‘দা অ্যাডভারটাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়া’ (এএসসিআই) এয়ারটেলের দাবিকে ‘প্রতারণামূলক’ বলে ঘোষণা করে। এ বার খোদ ট্রাই জিও-কে দেশের ‘অফিসিয়ালি ফাস্টেস্ট নেটওয়ার্কে’র তকমা দিল। মুখ পুড়ল এয়ারটেলের।

Jio Airtel Idea TRAI
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -