মুসলিম অধ্যুষিত অঞ্চল হলেও, যিশুর পা পড়েছিল ভারতের এই উপত্যকায়
খ্রিস্ট ধর্মের প্রবর্তক যিশুকেই, আরবি ভাষায় ইউসুফ নামে অভিহিত করা হয়। আর মার্গ শব্দের অর্থ মাঠ।
তিনি ‘বাল ব্রহ্মচারী’, তা সত্ত্বেও ভারতের এক মন্দিরে তিনি পূজিত হন স্ত্রী-রূপে
রাজা ছিলেন পৃথিবী দেবজু ছিলেন হনুমানের পরম ভক্ত। হঠাৎই রাজা কুষ্ঠ রোগে আক্রান্ত হন। স্বাভাবিক ভাবেই মনঃকষ্টে ভুগতে থাকেন তিনি।
গ্রামকে রক্ষা করে এই শিবলিঙ্গ, অলৌকিক ঘটনা ঘটে এ দেশেই
ভারতে একটি এমন গ্রাম রয়েছে যেখানে কৃপাদৃষ্টি  রয়েছে স্বয়ং মহাদেবের। তিনি নাকি সর্বদাই বিরাজমান কুলুর ‘বিজলি মহাদেব’ মন্দিরে। 
শান্ত বনের ভিতরেই নাকি বাস করে পূর্বপুরুষের আত্মারা
মেঘ আর বৃষ্টির মাঝেই হারিয়ে যাচ্ছিল ছোট ছোট জনপদ, স্কুলমুখো কচিকাচাদের কলতান, বাজার-দোকান। সামনে-পিছনে, ডাঁয়ে-বাঁয়ে চারপাশ বৃষ্টিতে সাদা হয়ে রয়েছে।
সোনার কেল্লার পরে এবার সোনার সেতু! কোথায় রয়েছে এই আশ্চর্য-সেতু, দেখুন ভিডিও
হলুদ বেলে পাথরের তৈরি জয়সলমিরের সেই কেল্লাটিতে সূর্যের আলো পড়লে সোনার বরণ ধারণ করত। সে কারণেই এমন নাম হয় কেল্লাটির।
সাদা মেঘের ঘাড়ে চড়ল কালো মেঘ! বর্ষায় অনবদ্য সেই পাহাড়
শিলং শহরই বেস। সকাল সকাল সেখান থেকে বেরিয়ে পড়লাম চেরাপুঞ্জির উদ্দেশ্যে। ব্রিটিশ রীতিতে সাজানো গোছানো শিলং ছাড়াতেই একটু একটু করে পর্দা সরতে শুরু হলো সবুজে মোড়া পাহাড়ের থেকে।
ভারতের উত্তরেই শুধু নয়, এক কাশ্মীর লুকিয়ে রয়েছে দক্ষিণেও
শুধু প্রকৃতির রং-রূপই নয়, কাশ্মীর ভ্রমণের আরও একটি দিক হল এখানের নানা ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসও। শীতের সময় প্রায় পুরো রাজ্যই ঢেকে যায় বরফের আস্তরণে। আর তখনই শুরু হয় আইস স্কেটিং, স্কিয়িং-এর মতো বরফের নানা খেলা।
হিমালয়ে ফিরছেন শিব! পাথরের এক আশ্চর্য মন্দিরে
হিমালয়েই তাঁর বাস। কিন্তু এবার সন্ধান পাওয়া গেল এক আশ্চর্য মন্দিরের, যেখানে গেলেও দেখা পাওযা যাবে মহাদেবের।
সুন্দরবনে হেলিকপ্টার পরিষেবা, পর্যটনে জোর রাজ্য সরকারের
মাস কয়েক আগে সুন্দরবনের প্রবেশদ্বার ক্যানিং-এর মাতলা ২ গ্রাম পঞ্চায়েতের আমড়াবেরিয়া গ্রামে দমকল ভবনের পাশে তৈরি হয় স্থানীয় হেলিপ্যাড।
হোক না শত্রু, এই দেশে যেতেই পা বাড়িয়ে ভারতীয়রা, বলছে পেটিএম
পে-টিএম অ্যাপের তথ্য জানাচ্ছে যে, ২০১৮ সালের গ্রীষ্মে, বেশিরভাগ বিদেশ ভ্রমণের টিকিট বুকিং হয়েছে ভারত ও তার এক প্রতিবেশী দেশের মধ্যে।
রবীন্দ্রনাথ, জর্জ বিশ্বাস, মাটি আর কফির গন্ধ— এক করল কলকাতা
এক শনিবারের সন্ধ্যায় ডাক পেলাম মাড ক্যাফেতে রবীন্দ্রগান শোনার। দু’ঘণ্টার অনুষ্ঠান কখন যে প্রায় তিনের ঘরে গিয়ে ঠেকেছিল, তা বোঝাই যায়নি। হাসি-কথা-খুনসুটি আর সঙ্গে রবি ঠাকুরের গান— মাড ক্যাফে যেন রূপ নিয়েছিল কোনও বনেদি বাড়ির গানের আসরের। 
চটকপুরের নিরিবিলিতে কাটুক গরমের ছুটি
উত্তরে কাঞ্চনজঙ্ঘা আর দক্ষিণে চোখ জুড়নো সবুজ ঢেউখেলানো উপত্যকা— চটকপুরের মিঠে সৌন্দর্য উপভোগ করতে দু’টো দিন কাটিয়ে আসতে পারেন দার্জিলিং জেলার এই ঠিকানায়। সেঞ্চল অভয়ারণ্যের মধ্যে এই গ্রামের ছবিটা একেবারে পিকচার পোস্টকার্ডের কথা মনে করিয়ে দেবে।
পয়লা বৈশাখে ভ্রমণপিপাসুদের জন্য সুখবর, এক হ্রদ ঘিরে শুরু হবে ইকো-ট্যুরি়জম
হ্রদের আবর্জনা পরিষ্কারের কাজ শুরু করে পিডবলিউডি। এর পরে, স্থাণীয় বাসিন্দা ও বন দফতর একত্রিত হয়ে হ্রদের চারপাশে গাছের চারা লাগায়। পুরো অঞ্চলটাকে দূষণমুক্ত রাখার জন্য, প্রশাসনের কাছে আর্জি জানান কিরণ বেদী।
ঘিয়ে ভেজানো লিট্টি-চোখা, সুগন্ধী চা! নিমতলা মানে শুধুই শ্মশানঘাট নয়
‘হাইজিন’ নিয়ে যাঁরা নাক শিঁটকান, তাঁদের জন্য এই প্রতিবেদন একেবারেই নয়। তবে, এমন তথ্য এখনও পর্যন্ত পাওয়া যায়নি যে, কেউ এখানে লিট্টি-চোখা খেয়ে অসুস্থ হয়েছেন।