History of Samosa in India
রসগোল্লা বাংলার, কিন্তু সিঙ্গারাও কি তা-ই
দেশের রন্ধ্রে রন্ধ্রে মিশে যাওয়া এই স্ন্যাক্স কিন্তু আদতে ভারতীয় একেবারেই নয়। মন খারাপ হয়ে গেল তো! বরং গর্ব করতে পারেন এই ভেবে যে, সিঙ্গাড়া এখন হয়ে গিয়েছে ‘ইন্টারন্যাশনাল’।
রসগোল্লা বাংলার, কিন্তু সিঙ্গারাও কি তা-ই
দেশের রন্ধ্রে রন্ধ্রে মিশে যাওয়া এই স্ন্যাক্স কিন্তু আদতে ভারতীয় একেবারেই নয়। মন খারাপ হয়ে গেল তো! বরং গর্ব করতে পারেন এই ভেবে যে, সিঙ্গাড়া এখন হয়ে গিয়েছে ‘ইন্টারন্যাশনাল’।
জলপাইগুড়ির জল্পেশে ভক্তের ঢল, শিবরাত্রি পালন মহা ধুমধামে
মেলায় এদিন মহিলাদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা যায়। মন্দিরের বাইরের মেলাকে শৃঙখলা বজায় রেখেই এগিয়ে নিয়ে যাওয়ার আবেদন করেন জেলা সভাধিপতি নুরজাহান বেগম ও জেলা শাসক রচনা ভগত।
শীতকালীন ভ্রমণ, ভারতের ৬টি চেনা-অচেনা বরফে ঢাকা জায়গা
শীতকালে শীতের জায়গায় গেলে কেমন হয়? ভাবলেই মনের ভেতরটা কেমন রোমাঞ্চে ভরে যায় না! তা হলে আর দেরি না করে আজই প্ল্যান করে ফেলুন।
গেলেই হয়— গৌড়, সুখরিয়া, গাড়ুচিরা
ছুটি তো ছুতো মাত্র! মূল উদ্দেশ্য ঘুরতে যাওয়া। যাঁরা ছুটি ফুরিয়েছে বলে আফশোস কর‌ছেন, তাঁদের জন্য প্রজাতন্ত্র দিবসের লং উইকেন্ড’টা বরাদ্দ করেছে নিউ ইয়ার ক্যালেন্ডার! ব্যাগ গুছোন, কাছাকাছির মধ্যে ঘুরতে যাওয়ার রুটম্যাপ দিচ্ছে ‘ওবেলা’।
নায়াগ্রা যখন জমে যায়! দেখে নিন বিশ্বের বৃহত্তম জলপ্রপাতটির রূপ
প্রকৃতির এই সৌন্দর্য উপভোগ করতে শয়ে শয়ে মানুষ ভিড় জমান জলপ্রপাতের ধারে। এবং পর্যটকদের এই ঢল থাকে শীত-গ্রীষ্ম নির্বিচারে সারা বছরই।
সমুদ্র সৈকতেই হোক বনভোজন
পুরী যাওয়ার সুবিধা হল, মোটামুটি একদিন পেলেই অনেকটা ঘুরে ফেলা যায়।
বেলুনে চড়ে গঙ্গা ভ্রমণ, পর্যটনে আরও একটি পালক
ভারতও পিছিয়ে নেই এই পরিষেবায়। বর্তমানে ৬টি রাজ্যে পুরো দমে বেলুনে চড়ার পরিষেবা রয়েছে। যেমন, মহারাষ্ট্র, কর্ণাটক, হরিয়ানা, রাজস্থান, গোয়া ও উত্তরপ্রদেশ।
রাজনীতিকে বুড়ো আঙুল দার্জিলিঙের! ফের পুরনো গ্ল্যামার ফিরে পাওয়ার পরিকল্পনা
কয়েক মাস আগেও বাংলার এই পাহাড়ি অঞ্চলে যেতে ভয় পাচ্ছিলেন পর্যটকরা। রাজনৈতিক দ্বন্দ্বে বিধ্বস্ত জেলায়  যখন-তখন পথ অবরোধ। চলল লাগাতার বন্‌ধ। ১০৪ দিন এমনই অবস্থা কাটানোর পরে, এখন দার্জিলিং তার পরিচিত ছন্দে।
খুঁজে পাওয়া গেল সান্তা ক্লজের বাড়ি, আপনি কি যেতে চান সেখানে
২৫ ডিসেম্বরের একটি মাহাত্ম্য রয়েছে, মূলত শিশুদের কাছে। তারা মনে করে, এই দিন যে উপহারগুলি তারা পায় তা দিয়ে যায় সান্তা ক্লজ। আগের দিন রাতে, মোজায় ভরে সান্তা ক্লজ রেখে যায় তাদের ভাললাগার জিনিসগুলি। যে কারণে, সান্তা ক্লজ সকল শিশুদেরই খুব প্রিয় মানুষ।
যোগী সরকারের উপেক্ষার জবাব, তাজের মুকুটে নতুন শিরোপা
মাস ছয়েক আগে উত্তর প্রদেশের যোগী সরকার বিশ্ব পর্যটন দিবসে ‘উত্তর প্রদেশ পর্যটন— অপার সম্ভাবনায়ে’ শীর্ষক একটি পুস্তিকা প্রকাশ করে। যেখানে সে রাজ্যর পর্যটন তালিকায় তাজ মহলের কোনও উল্লেখই ছিল না।
প্রকৃতি ভালবাসলে ঘুরে আসুন মন্দির-শহর ঢেঙ্কানল 
খুঁজলেই রোমাঞ্চকর জায়গার সন্ধান পাওয়া যাবে এখানে। শীতকাল হল ঢেঙ্কানল যাওয়ার সেরা সময়।
বর্ডার হাটে এবেলা.ইন। বাবুরও বাজার, বেগমেরও বাজার, দেশ নেই তবু
ভারত ও বাংলাদেশ— দু’দেশের মানুষই জমিয়ে করছে কেনাকাটা। ইতিউতি ঘুরে বেড়াচ্ছে বন্দুকধারী বিএসএফ জওয়ানরা।
জল থেকে মুখ বের করে এগিয়ে এল এই জীব! বিশেষ ব্যবস্থা এদের জন্য
হঠাৎ এক অদ্ভুতুড়ে জীবের আবির্ভাব ঘটে। চোঙা মুখ, ড্যাবড্যাবে চোখ, হাল্কা হলুদ রঙের মুখটা জল থেকে বের করে যেন খেতে চাইছে।
ধনতেরাসে সোনা কিনে এক ঢিলে দুই পাখি মারুন! রইল ৫টি ঠিকানা
দক্ষিণ ভারতে সব থেকে ভাল ও একেবারে আধুনিক ডিজাইনের সোনার গয়না পাওয়া যায়।