Sreelekha Mitra shares her Gangtok travelogue
গ্যাংটকে গন্ডোগোল নয়, মেঘের গায়েই রেনবো আঁকলেন শ্রীলেখা
শুধু অভিনয়ই নয়, তাঁর কলমেও যে বেশ জোর রয়েছে তা বোঝা যায় ইতিউতি তাঁর লেখা ব্লগ থেকেই। এবার ‘পরিপিসি’ তাঁর ছোট্ট এক ভ্রমণকাহিনি শেয়ার করে নিলেন এবেলা.ইন-এর পাঠকের সঙ্গে।
গ্যাংটকে গন্ডোগোল নয়, মেঘের গায়েই রেনবো আঁকলেন শ্রীলেখা
শুধু অভিনয়ই নয়, তাঁর কলমেও যে বেশ জোর রয়েছে তা বোঝা যায় ইতিউতি তাঁর লেখা ব্লগ থেকেই। এবার ‘পরিপিসি’ তাঁর ছোট্ট এক ভ্রমণকাহিনি শেয়ার করে নিলেন এবেলা.ইন-এর পাঠকের সঙ্গে।
তাজ দর্শনে নতুন নিয়ম! ঘড়ি দেখে ঘুরতে হবে প্রেমের সৌধ
তাজ মহল দর্শনে পর্যটকদের ভিড় সামলানোর জন্যই বাড়তি টাকা নেওযার পরিকল্পনা করা হয়েছে। এমন দিনও গিয়েছে, যখন তাজ চত্বরে একসঙ্গে ৫০ হাজারেরও বেশি মানুষের ঢল ছিল।
দলাই লামার রাজ্যে এবার ভিড় বাড়বে বিদেশি পর্যটকদের
বিদেশি পর্যটকদের জন্য সেই পারমিট কিছুটা শিথিল করা হবে জানা গিয়েছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী।
রবীন্দ্রনাথ, জর্জ বিশ্বাস, মাটি আর কফির গন্ধ— এক করল কলকাতা
এক শনিবারের সন্ধ্যায় ডাক পেলাম মাড ক্যাফেতে রবীন্দ্রগান শোনার। দু’ঘণ্টার অনুষ্ঠান কখন যে প্রায় তিনের ঘরে গিয়ে ঠেকেছিল, তা বোঝাই যায়নি। হাসি-কথা-খুনসুটি আর সঙ্গে রবি ঠাকুরের গান— মাড ক্যাফে যেন রূপ নিয়েছিল কোনও বনেদি বাড়ির গানের আসরের। 
চটকপুরের নিরিবিলিতে কাটুক গরমের ছুটি
উত্তরে কাঞ্চনজঙ্ঘা আর দক্ষিণে চোখ জুড়নো সবুজ ঢেউখেলানো উপত্যকা— চটকপুরের মিঠে সৌন্দর্য উপভোগ করতে দু’টো দিন কাটিয়ে আসতে পারেন দার্জিলিং জেলার এই ঠিকানায়। সেঞ্চল অভয়ারণ্যের মধ্যে এই গ্রামের ছবিটা একেবারে পিকচার পোস্টকার্ডের কথা মনে করিয়ে দেবে।
পয়লা বৈশাখে ভ্রমণপিপাসুদের জন্য সুখবর, এক হ্রদ ঘিরে শুরু হবে ইকো-ট্যুরি়জম
হ্রদের আবর্জনা পরিষ্কারের কাজ শুরু করে পিডবলিউডি। এর পরে, স্থাণীয় বাসিন্দা ও বন দফতর একত্রিত হয়ে হ্রদের চারপাশে গাছের চারা লাগায়। পুরো অঞ্চলটাকে দূষণমুক্ত রাখার জন্য, প্রশাসনের কাছে আর্জি জানান কিরণ বেদী।
দার্জিলিংয়ের পরে ভারতে আরও এক ‘টয় ট্রেন’ রুট, জেনে নিন যাবতীয় তথ্য
ভারতের সেন্ট্রাল রেলওয়ের অন্তর্গত ‘মাথেরান হিল রেলওয়ে’ (এমএইচআর) চতুর্থ রেল পথ যা এখনও অপেক্ষায় রয়েছে ঐতিহ্যমণ্ডিত এলাকার তালিকায় জায়গা করে নেওয়ার জন্য। 
ঘিয়ে ভেজানো লিট্টি-চোখা, সুগন্ধী চা! নিমতলা মানে শুধুই শ্মশানঘাট নয়
‘হাইজিন’ নিয়ে যাঁরা নাক শিঁটকান, তাঁদের জন্য এই প্রতিবেদন একেবারেই নয়। তবে, এমন তথ্য এখনও পর্যন্ত পাওয়া যায়নি যে, কেউ এখানে লিট্টি-চোখা খেয়ে অসুস্থ হয়েছেন।
চাউমিন নয়, বিরিয়ানিতেই মজেছেন খোদ চিনারা! সৌজন্যে কলকাতা
চলতি বছরে, চিনা নতুন বছর পড়েছিল ফেব্রুয়ারির ১৬ তারিখ। সেদিন মন্দিরে পুজোপাঠ হলেও, এ বছরের মহা ‘সেলিব্রেশন’ হওয়ার কথা ছিল ১৮ মার্চ। কারণ, এ দিন কলকাতার চিনা সম্প্রদায়, এ শহরে তাঁদের ৩০০ বছরের পূর্তি উদযাপন করল।
বছরে একদিন ‘নিঃশব্দ’ হয়ে যায় এই হিন্দু দ্বীপ, বন্ধ থাকে সোশ্যাল মিডিয়াও
‘বিবিসি ট্রাভেল’-এর এক সমীক্ষায় জানা যায় যে, ২০১১ সালে বিশ্বের ‘বেস্ট আইল্যান্ড’ হিসেবে দ্বিতীয় স্থানে ছিল বালি। কিন্তু, সেই বালিরই এক প্রথার কথা জানলে খুব অবাক হতে হবে সকলকে।
দার্জিলিংয়ের টয় ট্রেনে নতুন সুবিধে, ভাড়াও থাকবে নাগালের মধ্যেই
সমস্ত বিপত্তি সামাল দিয়ে ফের পাহাড়ের গা বেয়ে চলতে শুরু করেছে টয়ট্রেন। নতুন রূপে টয়ট্রেনকে তুলে ধরে পর্যটকদের সামনে তা আরও আকর্ষণীয় করে তোলাই দার্জিলিং হিমালয়ান রেল কর্তৃপক্ষের লক্ষ্য। 
নিরিবিলি বেছে নিন গোপালপুরের তটে
বিশেষ করে আপনি যদি সমুদ্রবিলাসী হন, তাহলে গোপালপুরের শান্ত সমুদ্র ভাল লাগবে নিশ্চয়ই। আর নির্জনতার কাঙাল তো আমরা সকলেই। সেটাও ভরপুর এই সৈকতে।
২০১৭ সালে কোন দেশে সব থেকে বেশি ঘুরতে গিয়েছিল ভারতীয়রা
এমন অনেক দেশ বা শহর রয়েছে পৃথিবীতে, যেখানে কৃষিকাজের প্রচলন সেভাবে নেই, আবার তারা শিল্পোন্নতও নয়। তা সত্ত্বেও, সেখানকার মানুষের আর্থিক অবস্থা খারাপ নয়। কারণ, সেখানে পর্যটন শিল্পকে গুরুত্ব দেওয়া হয়েছে।
হ্রদ, তাও আবার ভাসমান! বিশ্বের কোন দেশে রয়েছে এমন বিস্ময়
উত্তর-পূর্ব ভারতের ছোট্ট রাজ্য মণিপুর, এমনই এক প্রাকৃতিক নিদর্শনে সমৃদ্ধ। লোকটাক হ্রদ, ওই অঞ্চলের সর্ববৃহৎ ফ্রেশওয়াটার লেক। এবং বিশ্বের একমাত্র ‘ফ্লোটিং লেক’ও বটে।