Volcanic Tourism is rising in Guatemala
প্রাণ সংশয়! তবুও আগ্নেয়গিরির অমোঘ টানেই গড়ে উঠছে পর্যটন
ভয়াবহতা ও প্রাণহানীর সমস্যা থাকা সত্ত্বেও গুয়াতেমালায় ভিড় জমাচ্ছেন পর্যটকরা। দেশের পাকায়া আগ্নেয়গিরিতেই দেখা গিয়েছে দলে দলে পর্যটকদের।
প্রাণ সংশয়! তবুও আগ্নেয়গিরির অমোঘ টানেই গড়ে উঠছে পর্যটন
ভয়াবহতা ও প্রাণহানীর সমস্যা থাকা সত্ত্বেও গুয়াতেমালায় ভিড় জমাচ্ছেন পর্যটকরা। দেশের পাকায়া আগ্নেয়গিরিতেই দেখা গিয়েছে দলে দলে পর্যটকদের।
হারিয়ে গিয়েছে গঙ্গার উৎস! ১২ বছর আগের স্মৃতিই এখন সম্বল
প্রকৃতি কি নিজেই নিজেকে অপরিচিত করে ফেলেছে? নাকি, তার জন্য দায়ী আমরা? খুব জটিল প্রশ্ন। যদিও উত্তর জানি আমরা সকলেই।  
৯০০ বছরের খরাই কি শেষ করেছিল সিন্ধু সভ্যতা! কী বলছে গবেষণা
ব্রিটিশ প্রত্নতত্ত্ববিদ মর্টিমার হুইলারের মতে, সিন্ধু সভ্যতার পতনের মূল কারণ ছিল মধ্য এশিয়ার আর্য-আক্রমণ। কিন্তু সদ্য প্রকাশিত গবেষনার এক তথ্য বলছে অন্যেয কথা!
আদালতের নির্দেশ দুঃসংবাদ বয়ে আনছে দেশের অ্যাডভেঞ্চার-প্রিয় মানুষদের জন্য
এ রাজ্যের বেশ কিছু পাহাড়ি নদীতে রয়েছে নানা ধরনের ওয়াটার স্পোর্টসের ব্যবস্থা। যেমন, রিভার র‌্যাফটিং। পাশাপাশি রয়েছে পাহাড়ের উপরে ভেসে বেড়ানোর পরিষেবাও। যেমন, প্যারা-গ্লাইডিং।
গ্যাংটকে গন্ডোগোল নয়, মেঘের গায়েই রেনবো আঁকলেন শ্রীলেখা
শুধু অভিনয়ই নয়, তাঁর কলমেও যে বেশ জোর রয়েছে তা বোঝা যায় ইতিউতি তাঁর লেখা ব্লগ থেকেই। এবার ‘পরিপিসি’ তাঁর ছোট্ট এক ভ্রমণকাহিনি শেয়ার করে নিলেন এবেলা.ইন-এর পাঠকের সঙ্গে।
পৃথিবীর শেষ প্রান্তের দ্বীপ, যেখানে সবার পদবীই এক
২০১৩ সালের রেকর্ড অনুয়ায়ী, পামারস্টোন আইল্যান্ডের জন সংখ্যা ৬০ থেকে ৭০ জন। এবং তাঁরা প্রত্যেকেই উইলিয়ম মার্সস্টার্সের বংশধর।
রবীন্দ্রনাথ, জর্জ বিশ্বাস, মাটি আর কফির গন্ধ— এক করল কলকাতা
এক শনিবারের সন্ধ্যায় ডাক পেলাম মাড ক্যাফেতে রবীন্দ্রগান শোনার। দু’ঘণ্টার অনুষ্ঠান কখন যে প্রায় তিনের ঘরে গিয়ে ঠেকেছিল, তা বোঝাই যায়নি। হাসি-কথা-খুনসুটি আর সঙ্গে রবি ঠাকুরের গান— মাড ক্যাফে যেন রূপ নিয়েছিল কোনও বনেদি বাড়ির গানের আসরের। 
মাথায় জটা, পরনে বাঘছাল, হাতে ত্রিশূল! কে বাঁচিয়েছিলেন ব্রিটিশ সেনাপতিকে
মধ্যপ্রদেশের আগর মালওয়া জেলার এই শিব মন্দিরের নির্মাণকাল আনুমানিক ১৫২৮ থেকে ১৫৩৬ সালের মধ্যে।
চটকপুরের নিরিবিলিতে কাটুক গরমের ছুটি
উত্তরে কাঞ্চনজঙ্ঘা আর দক্ষিণে চোখ জুড়নো সবুজ ঢেউখেলানো উপত্যকা— চটকপুরের মিঠে সৌন্দর্য উপভোগ করতে দু’টো দিন কাটিয়ে আসতে পারেন দার্জিলিং জেলার এই ঠিকানায়। সেঞ্চল অভয়ারণ্যের মধ্যে এই গ্রামের ছবিটা একেবারে পিকচার পোস্টকার্ডের কথা মনে করিয়ে দেবে।
পয়লা বৈশাখে ভ্রমণপিপাসুদের জন্য সুখবর, এক হ্রদ ঘিরে শুরু হবে ইকো-ট্যুরি়জম
হ্রদের আবর্জনা পরিষ্কারের কাজ শুরু করে পিডবলিউডি। এর পরে, স্থাণীয় বাসিন্দা ও বন দফতর একত্রিত হয়ে হ্রদের চারপাশে গাছের চারা লাগায়। পুরো অঞ্চলটাকে দূষণমুক্ত রাখার জন্য, প্রশাসনের কাছে আর্জি জানান কিরণ বেদী।
দার্জিলিংয়ের পরে ভারতে আরও এক ‘টয় ট্রেন’ রুট, জেনে নিন যাবতীয় তথ্য
ভারতের সেন্ট্রাল রেলওয়ের অন্তর্গত ‘মাথেরান হিল রেলওয়ে’ (এমএইচআর) চতুর্থ রেল পথ যা এখনও অপেক্ষায় রয়েছে ঐতিহ্যমণ্ডিত এলাকার তালিকায় জায়গা করে নেওয়ার জন্য। 
ঘিয়ে ভেজানো লিট্টি-চোখা, সুগন্ধী চা! নিমতলা মানে শুধুই শ্মশানঘাট নয়
‘হাইজিন’ নিয়ে যাঁরা নাক শিঁটকান, তাঁদের জন্য এই প্রতিবেদন একেবারেই নয়। তবে, এমন তথ্য এখনও পর্যন্ত পাওয়া যায়নি যে, কেউ এখানে লিট্টি-চোখা খেয়ে অসুস্থ হয়েছেন।
তাজ দর্শনে নতুন নিয়ম! ঘড়ি দেখে ঘুরতে হবে প্রেমের সৌধ
তাজ মহল দর্শনে পর্যটকদের ভিড় সামলানোর জন্যই বাড়তি টাকা নেওযার পরিকল্পনা করা হয়েছে। এমন দিনও গিয়েছে, যখন তাজ চত্বরে একসঙ্গে ৫০ হাজারেরও বেশি মানুষের ঢল ছিল।
দলাই লামার রাজ্যে এবার ভিড় বাড়বে বিদেশি পর্যটকদের
বিদেশি পর্যটকদের জন্য সেই পারমিট কিছুটা শিথিল করা হবে জানা গিয়েছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী।