India can boast about this Toy Train besides Darjeeling
দার্জিলিংয়ের পরে ভারতে আরও এক ‘টয় ট্রেন’ রুট, জেনে নিন যাবতীয় তথ্য
ভারতের সেন্ট্রাল রেলওয়ের অন্তর্গত ‘মাথেরান হিল রেলওয়ে’ (এমএইচআর) চতুর্থ রেল পথ যা এখনও অপেক্ষায় রয়েছে ঐতিহ্যমণ্ডিত এলাকার তালিকায় জায়গা করে নেওয়ার জন্য। 
দার্জিলিংয়ের পরে ভারতে আরও এক ‘টয় ট্রেন’ রুট, জেনে নিন যাবতীয় তথ্য
ভারতের সেন্ট্রাল রেলওয়ের অন্তর্গত ‘মাথেরান হিল রেলওয়ে’ (এমএইচআর) চতুর্থ রেল পথ যা এখনও অপেক্ষায় রয়েছে ঐতিহ্যমণ্ডিত এলাকার তালিকায় জায়গা করে নেওয়ার জন্য। 
পয়লা বৈশাখে ভ্রমণপিপাসুদের জন্য সুখবর, এক হ্রদ ঘিরে শুরু হবে ইকো-ট্যুরি়জম
হ্রদের আবর্জনা পরিষ্কারের কাজ শুরু করে পিডবলিউডি। এর পরে, স্থাণীয় বাসিন্দা ও বন দফতর একত্রিত হয়ে হ্রদের চারপাশে গাছের চারা লাগায়। পুরো অঞ্চলটাকে দূষণমুক্ত রাখার জন্য, প্রশাসনের কাছে আর্জি জানান কিরণ বেদী।
ঘিয়ে ভেজানো লিট্টি-চোখা, সুগন্ধী চা! নিমতলা মানে শুধুই শ্মশানঘাট নয়
‘হাইজিন’ নিয়ে যাঁরা নাক শিঁটকান, তাঁদের জন্য এই প্রতিবেদন একেবারেই নয়। তবে, এমন তথ্য এখনও পর্যন্ত পাওয়া যায়নি যে, কেউ এখানে লিট্টি-চোখা খেয়ে অসুস্থ হয়েছেন।
চাউমিন নয়, বিরিয়ানিতেই মজেছেন খোদ চিনারা! সৌজন্যে কলকাতা
চলতি বছরে, চিনা নতুন বছর পড়েছিল ফেব্রুয়ারির ১৬ তারিখ। সেদিন মন্দিরে পুজোপাঠ হলেও, এ বছরের মহা ‘সেলিব্রেশন’ হওয়ার কথা ছিল ১৮ মার্চ। কারণ, এ দিন কলকাতার চিনা সম্প্রদায়, এ শহরে তাঁদের ৩০০ বছরের পূর্তি উদযাপন করল।
বছরে একদিন ‘নিঃশব্দ’ হয়ে যায় এই হিন্দু দ্বীপ, বন্ধ থাকে সোশ্যাল মিডিয়াও
‘বিবিসি ট্রাভেল’-এর এক সমীক্ষায় জানা যায় যে, ২০১১ সালে বিশ্বের ‘বেস্ট আইল্যান্ড’ হিসেবে দ্বিতীয় স্থানে ছিল বালি। কিন্তু, সেই বালিরই এক প্রথার কথা জানলে খুব অবাক হতে হবে সকলকে।
নিরিবিলি বেছে নিন গোপালপুরের তটে
বিশেষ করে আপনি যদি সমুদ্রবিলাসী হন, তাহলে গোপালপুরের শান্ত সমুদ্র ভাল লাগবে নিশ্চয়ই। আর নির্জনতার কাঙাল তো আমরা সকলেই। সেটাও ভরপুর এই সৈকতে।
২০১৭ সালে কোন দেশে সব থেকে বেশি ঘুরতে গিয়েছিল ভারতীয়রা
এমন অনেক দেশ বা শহর রয়েছে পৃথিবীতে, যেখানে কৃষিকাজের প্রচলন সেভাবে নেই, আবার তারা শিল্পোন্নতও নয়। তা সত্ত্বেও, সেখানকার মানুষের আর্থিক অবস্থা খারাপ নয়। কারণ, সেখানে পর্যটন শিল্পকে গুরুত্ব দেওয়া হয়েছে।
হ্রদ, তাও আবার ভাসমান! বিশ্বের কোন দেশে রয়েছে এমন বিস্ময়
উত্তর-পূর্ব ভারতের ছোট্ট রাজ্য মণিপুর, এমনই এক প্রাকৃতিক নিদর্শনে সমৃদ্ধ। লোকটাক হ্রদ, ওই অঞ্চলের সর্ববৃহৎ ফ্রেশওয়াটার লেক। এবং বিশ্বের একমাত্র ‘ফ্লোটিং লেক’ও বটে।
এবার দার্জিলিং গেলে বাড়তে পারে খরচ! জেনে নিন কোন খাতে
দার্জিলিঙের হাতছানি এড়ানো দুষ্কর! তাই আগামী দিনেও সুযোগ পেলেই বাঙালি চলে যাবে ‘পাহাড়ের রানি’-র কাছে। এবার থেকে দার্জিলিং গেলে, একটু হলেও খরচ বাড়বে পর্যটকের।
পর্যটকদের জন্য সুখবর! ভারতের সর্বোচ্চ রাজ্যেও এবার হোম-স্টে পরিষেবা
বেড়াতে গিয়ে অনেকেই এখন থাকেন ক্যাম্পিং সাইটে। অনেকে তো নিজেরাই টেন্ট  ও বিভিন্ন সরঞ্জাম বয়ে নিয়ে যান। এ সবের পাশাপাশি রয়েছে হোম-স্টের ব্যবস্থাও। তবে, এই পরিষেবা মূলত পাওয়া যায় পাহাড়ি অঞ্চলে।
ভারতের এই ছোট্ট শহরে রয়েছে আফ্রিকার ‘ছায়া’, জেনে নিন ইতিহাস
আফ্রিকা মহাদেশের গ্রেট লেক অঞ্চলে এক সময়ে বাস ছিল বান্টু সম্প্রদায়ের মানুষের। ভারতের বেশ কয়েকটি রাজ্যে তাঁদের দেখা পাওয়া যায় বলে জানা গিয়েছে। 
ভারতে ঘুরতে এলে পাওয়া যাবে সিম কার্ড, একেবারে বিনামূল্যে! জেনে নিন উপায়
এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, পদক্ষেপটি নেওয়া হয়েছে মূলত ‘ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্যুর অপরেটরস’-এর (আইএটিও) তরফ থেকে।
কয়েকদিনের ছুটিতে ঘুরে আসুন রাঁচি
হাওড়া থেকে রয়েছে একাধিক এক্সপ্রেস ট্রেন। কয়েকদিনের জন্য ঘুরে আসতে পারেন পড়শি রাজ্যে রাজধানী রাঁচি থেকে।
রসগোল্লা বাংলার, কিন্তু সিঙ্গারাও কি তা-ই
দেশের রন্ধ্রে রন্ধ্রে মিশে যাওয়া এই স্ন্যাক্স কিন্তু আদতে ভারতীয় একেবারেই নয়। মন খারাপ হয়ে গেল তো! বরং গর্ব করতে পারেন এই ভেবে যে, সিঙ্গাড়া এখন হয়ে গিয়েছে ‘ইন্টারন্যাশনাল’।